সরকার বিদেশ ফেরত কর্মীদের সনদায়নের ব্যয় নির্বাহ করবে : প্রবাসী কল্যাণ মন্ত্রী

0
99
সরকার বিদেশ ফেরত কর্মীদের সনদায়নের ব্যয় নির্বাহ করবে : প্রবাসী কল্যাণ মন্ত্রী

আপডেট » ২২ ≈ সেপ্টেম্বর ≈ ২০২০

গৃহকোণ প্রতিবেদক: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন,সরকার বিদেশ ফেরত কর্মীদের সনদায়নের ব্যয় নির্বাহ করবে। বিদেশ ফেরত কর্মীদের দেশের অভ্যন্তরে আর্থ-সামাজিকভাবে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার উলে­খ করে তিনি বলেন, এ লক্ষ্যে ৭০০ কোটি টাকার ঋণ তহবিল গঠন করা হয়েছে। অধিক সংখ্যক প্রবাসী কর্মীকে ঋণ সুবিধা দিতে ঋণের শর্তাবলী সহজ ও শিথিল করা হয়েছে। মন্ত্রী বলেন, বিদেশ ফেরত কর্মীদের মধ্যে যারা আবার বিদেশে যেতে চায় তাদের জন্য যথাযথ প্রশিক্ষণ ও সনদায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আর সনদায়নের ব্যায় নির্বাহ করবে সরকার। বিদেশে মৃত কর্মীর অসহায় পরিবারকে পুনর্বাসন ঋণের আওতায় আনা হয়েছে উলে­খ করে তিনি বলেন, প্রয়াজনীয় প্রশিক্ষণ নিয়ে তারা এ ঋণের সদ্ব্যবহার করলে সুফলও মিলবে।
ইমরান আহমদ গতকাল সোমবার দুপুরে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে প্রবাসী কল্যাণ ব্যাংকের আয়োজনে জুম অনলাইনে করোনায় (কোভিড ১৯) ক্ষতিগ্রস্ত কর্মীদের ঋণ বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।
ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, করোনা ভাইরাসের কারণে বৈশ্বিক শ্রমবাজার চ্যালেঞ্জের মুখোমুখি। এর প্রভাবে বাংলাদেশের কর্মীরাও ক্ষতিগ্রস্ত। তাদের পূর্ণবাসনের জন্য এ ঋণ সহায়তার উদ্যোগ নেয়া হয়েছে। যাদের জন্য উদ্যোগ তারা যেন সব ধরণের সুবিধা পায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শহীদুল আলমের সঞ্চালনায় এতে প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান বেগম শামছুন নাহার, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, রংপুরের জেলা প্রশাসক মোঃ আসিব আহসান, রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সফিউর রহমান সফি প্রমুখ বক্তৃতা করেন।
অপরদিকে এ অনুষ্ঠানে উপকারভোগীদের পক্ষ থেকে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন মামুন মিয়া।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন