ত্বক থাকুক তরুণ

0
86
ত্বক থাকুক তরুণ

গৃহকোণ লাইফস্টাইল ডেস্কঃ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রকৃতির নিয়মেই ত্বকে বয়সের ছাপ পড়বে, ভাঁজ দেখা দেবে। কিন্তু বয়সের আগেও অযতœ-অবহেলায় ত্বক ঝুলে পড়ে, কুঁচকে যায়। ত্বকের সামান্য যত্ন নিলে এ ধরনের সমস্যা ঠেকানো সম্ভব। এবার জেনে নিন রিংকল দূর করার পাঁচটি পন্থা
ধূমপান থেকে বিরত থাকা
ধূমপান শরীরের জন্য কতটা ক্ষতিকর, তা বলার প্রয়োজন নেই। এতে চেহারারও ভীষণ ক্ষতি হয়। বুড়িয়ে যাওয়ার পাশাপাশি বয়সের বিভিন্ন ছাপ দেখা যায় চেহারায়। চোখ ও ঠোঁটের পাশে দেখা যায় ছোট ছোট রিংকেল। এছাড়া ধূমপানের কারণে ত্বক অক্সিজেন ও পুষ্টি থেকে বঞ্চিত হয়, যা ত্বকের মারাত্মক ক্ষতির জন্য যথেষ্ট।
প্রচুর পরিমাণে পানি পান করতে হবে
সুস্বাস্থ্যের গোড়ার কথা, প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। এর সুবাদে শরীর থেকে দূষিত পদার্থ বেরিয়ে যাওয়ার পাশাপাশি ত্বক পায় তার প্রয়োজনীয় ময়েশ্চারাইজার। শুধু কী তাই! পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে ত্বকের দীপ্তি ও টানটানভাব বজায় থাকে।
পর্যাপ্ত পরিমাণ ঘুম
আমরা যখন ঘুমাই, তখন শরীর এক ধরনের হরমোন উৎপন্ন করে, যা দৈহিক বৃদ্ধি ও কোষ প্রজনন সক্ষমতা বাড়ায়। আর যদি এর ব্যতিক্রম হয় অর্থাৎ যদি আমাদের ঘুমটা পরিপূর্ণভাবে না হয়, সে সময় শরীরে কটিসেল হরমোন তৈরি করে, যা স্ট্রেস হরমোন নামে পরিচিত। এতে দেহের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয় এবং ত্বক হয়ে পরে শুষ্ক।
সানস্ক্রিন ব্যবহার
সূযের্র রশ্মি খুব সহজেই মুখে বয়সের ছাপ ফেলে দিতে সক্ষম। মেছতা, দাগ, রিংকেল কিংবা চামড়া ঝুলে পড়ার মতো সমস্যা সৃষ্টি করতে এর জুড়ি নেই। তাই সানস্ক্রিন ব্যবহারের বিষয়ে কোনো আপস নয়।
প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট খেতে হবে
চার পাশের দূষণ আর ধুলোবালি ত্বক ক্ষতি হওয়ার পেছনে অনেকটা দায়ী। এ ক্ষতি পুষিয়ে নিতে অ্যান্টি-অক্সিডেন্ট, যেমন ভিটামিন এ, সি, ই এবং বেটা ক্যারোটিন গ্রহণ করা জরুরি। ত্বকের জন্য অতি প্রয়োজনীয় উপাদানটির এ দেখা মিলবে বিভিন্ন শাকপাতা, কপি, আখরোট ও মটরশুঁটিতে।