সকালে উঠেই এই ৮টি ভুল করছেন কি?

0
84
সকালে উঠেই এই ৮টি ভুল করছেন কি?

প্রকাশকাল » ২৪≈ আগষ্ট ≈ ২০২০
গৃহকোণ লাইফস্টাইল ডেস্কঃ কথায় আছে ‘মর্নিং শোজ দ্য ডে’। সকালটা যদি ভাল যায়, তবে সারা দিনই ভাল ভাবে কাটে। সকালে ঘুম থেকে ওঠার পর আপনার মেজাজ বিগড়ে থাকে? জেনে বা আজান্তে এই ৮টি ভুল করছেন না তো? জেনে নিন কী ভাবে সাধারণ কিছু পরিবর্তন করে সারা দিন চনমনে থাকবেন।
ঘুম থেকে উঠেই জিম
অনেক ফিটনেস ফ্রিকরাই সকালে ওঠার সঙ্গে সঙ্গে জিম দৌড়ান। একেবারেই করবেন না। ঘুম থেকে ওঠার পর নিজেকে একটু সময় দিন। সাধারণত গিম থেকে ওঠার পর শরীর স্বাভাবিক হতে একটু সময় নেয়। ফুটনেস এক্সপার্টদের মতে, সকালে উঠে কিছু চোখ বন্ধ রেখে ক্ষণ চুপ করে থাকুন। বেশ কয়েকটি ডিপ ব্রেথ নিন। ঘরের উষ্ণতায় রাখা জল পান করুন। তার পর কাজ শুরু করুন।
স্ট্রেচ না করা
ঘুম থেকে ওঠার পর আমাদের মাংসপেশি, বিশেষত মেরুদন্ড একটু স্টিফ হয়ে থাকে। ফলে উঠে বসার আগে একটু স্ট্রেচ না করলে এই স্টিফনেস সারা দিন থাকতে পারে। তাই বিছানায় শোয়া অব¯’ায় ৩-৪ বার একটু হাল্কা স্ট্রেচ করে তার পর উঠুন।
উঠেই সবার আগে চা
একদম নয়। রাতে খাবার পর দীর্ঘ ক্ষণ না খাওয়ার ফলে আমাদের শরীর অ্যাসিডিক হয়ে থাকে। ফলে দুধ-চিনি দেওয়া চা বা কফি আমাদের শরীরকে আরও অ্যাসিডিক করে তোলে। তার বদলে বেশ খানিকটা পানি, লাইম জুস খেতে পারেন।
মোবাইল দূরে রাখুন
ঘুম থেকেউ ঠেই চিন্তা, কে কী মেল করল, কার মেসেজ এলো! এবার থেকে মোবাইল দূরে রাখুন। সকালে উঠে পৃথিবীর সমস্যা সমাধান করতে গেলে নিজের সমস্য বাড়াবেন। মনস্তাত্তি¡কদের মতে, এতে মেজাজ রুক্ষ হয়ে যায়।
প্রাতঃরাশ বাদ
যদি এই অভ্যাস থাকে তো এখনই পাল্টে ফেলুন। সা¤প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, প্রাতঃরাশ যারা করেন না তারা ¯ু’লতা, ডায়াবেটিক এবং অল্পতেই অসুস্থ হয়ে পড়েন। ঘুম থেকে উঠে প্রাতঃরাশ করলে শরীর একেবারে চাঙ্গা থাকবে। কয়েকটি ভেজানো কাঠবাদাম, রুটি-তরকারি বা ফল ইত্যাদি খেতে পারেন। রাজার খাবার খেতে হবে, এমন মাথার দিব্যি নেই।
চিৎকার করে গালমন্দ
সকালে উঠে দেখলেন কাজের লোক ডুব মেরেছেন। ব্যস, অমনি শুরু হয়ে গেল তাকে শাপ-শাপান্ত করা। বা রাস্তায় বেরিয়ে ট্র্যাফিকের লম্বা লাইন দেখেই রাগে ফেটে পড়লেন। একদম করবেন না। নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন। অনেকের স্বভাব থাকে সকালে খুব বেশি আওয়াজে গান চালানোর। এটাও ত্যাগ করুন। সঙ্গীত অবশ্যই ভালো। তবে সব সঙ্গীত নয়। সকালে উঠে পাখির ডাক শুনুন, হালকা রাগ সঙ্গীতও খুব উপকারী।
কাজের তালিকা নিয়ে কচকচ
সকালে উঠেই সারাদিনে কী করবেন তার তালিকা নিয়ে ব্যস্ত হবেন না। তাহলেই সব গুলোনোর আশঙ্কা থাকে। মাথাও এতে কম কাজ করে।
ধূমপান বা কড়া কফি
সকালে উঠে একখানা না ধরালে যেন জীবন বৃথা। বা অনেকে মনে করেন, এক কাপ কড়া কালো কফি খেলে চাঙ্গা হয়ে উঠবেন। কিন্তু আদপে হয় ঠিক তার উল্টো। খালি পেটে ধূমপান বা কড়া কফি আপনার শরীরকে পুষ্টি থেকে কয়েক যোজন দূরে সরিয়ে দেবে। ফলে খালি পেটে আগে পানি।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন