ওমিক্রনে শরীরের যে দুই জায়গায় ব্যথা হয়

0
33
ওমিক্রনে শরীরের যে দুই জায়গায় ব্যথা হয়

গৃহকোণ স্বাস্থ্য ডেস্কঃ সারা বিশ্বে এখন চলছে ওমিক্রন আতঙ্ক। এর উপসর্গ মৃদু হলেও খুব দ্রুত তা অনেক মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে। ঠাÐা ছাড়াও আরো অনেক লক্ষণ আছে ওমিক্রনের। না বুঝতে পারলে অনেক সময় রোগ শনাক্তে দেরি হয়ে যায়।
তবে শরীরের নির্দিষ্ট জায়গায় যদি ব্যথা হয় তাহলে দ্রুত টেস্ট করান।
ওমিক্রনের সাধারণ লক্ষণ :
পেশিতে ব্যথা ওমিক্রনের প্রধান লক্ষণের একটি। অনেক সময় পেশিতে টান থেকে ব্যথা হয়। দক্ষিণ আফ্রিকায় যাদের প্রথম ওমিক্রন শনাক্ত হয়েছিল তাদের প্রধান উপসর্গ ছিল পেশিতে ব্যথা। সারা বিশ্ব জুড়ে ওমিক্রন ছড়ানোর পর জরিপ বলছে, শ্বাসতন্ত্রের সমস্যাসহ অনেকের পেশিতে ব্যথার সমস্যা থাকে। সর্দি, শরীরে ব্যথা, বুকে ব্যথা, অবসাদ, পিঠ ব্যথা ওমিক্রনের সাধারণ কিছু লক্ষণ।
শরীরের যে দুই জায়গায় ব্যথা হয় :
ওমিক্রন হলে মূলত পা এবং কাঁধে ব্যথা হয়। গত দুই বছরে আমরা জেনেছি, করোনার কারণে শরীরের যেকোনো অংশে ব্যথা হতে পারে। কিন্তু ওমিক্রনের ক্ষেত্রে পা এবং কাঁধ সবচেয়ে বেশি আক্রান্ত হয়। যুক্তরাজ্যভিত্তিক এক গবেষণা বলছে, ওমক্রিনে যাদের শরীরে ব্যথার কথা শোনা যাচ্ছে তাদের বেশির ভাগই পা ও কাঁধে।
ব্যথা যেমন হয় :
ওমিক্রনে আক্রান্ত হওয়ার পর বিভিন্ন সময় পা ও কাঁধে ব্যথা হলেও বেশির ভাগ ক্ষেত্রে যত দিন নেগেটিভ না হয় তত দিন থাকে। ওমিক্রনে আক্রান্ত অনেকে এ সময় পায়ে অসাড়তা অনুভব করে। অর্থাৎ দুর্বলতা বোধ করে। সেই সাথে কাঁধেও ব্যথা থাকে।
ওমিক্রনে কেন শরীর ব্যথা হয়?
বিশেষজ্ঞরা মনে করেন, ভাইরাল যেকোনো ইনফেকশন, যেমন করোনাভাইরাসের ক্ষেত্রেও শরীর ব্যথা গুরুত্বপূর্ণ। তবে এই শরীর ব্যথার পেছনে অনেক কারণ থাকতে পারে। ওমিক্রন যখন পুরো শরীরে প্রভাব বিস্তার করে তখন পেশি, হাড়, জয়েন্ট, লিগামেন্টে ব্যথা হয়।
তবে শরীর ব্যথা ওমিক্রনের খুব সাধারণ একটি লক্ষণ হলেও প্রধান পাঁচটি লক্ষণের মধ্যে তা নেই। ঠাÐা, মাথা ব্যথা, অবসাদ, গলা ব্যথা, হাঁচি দেওয়াকে ওমিক্রনের প্রধান পাঁচ লক্ষণ ধরা হয়।
সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন