বুদ্ধি কমে বয়স বাড়লে?

0
49
বুদ্ধি কমে বয়স বাড়লে?

গৃহকোণ স্বাস্থ্য ডেস্কঃ ‘বয়স বাড়লে বুদ্ধি কমে’-বয়স্ক মানুষ সম্পর্কে এমন কথা প্রায়ই শোনা যায়। কিন্তু আসলেই কি তাই? না, বিষয়টি মোটেও তা নয়। সা¤প্রতিক একটি গবেষণা এই ধারণা ভুল প্রমাণ করেছে। গবেষণাটি বলছে, ৬০ বছর বয়স না হওয়া পর্যন্ত মানুষের মস্তিষ্ক ধীর হয় না, বরং স্থির থাকে।
গবেষণাটি বলছে, ষাট বছরের পর মানুষের মস্তিষ্কের ক্ষমতা কমে যায় না, বরং মানুষের মস্তিষ্কের সক্ষমতা যে স্তরে পৌঁছায় সেই জায়গায় স্থির থাকে। কিন্তু আগে ধারণা করা হতো, ২০ বছরে মানুষের মস্তিষ্ক যে শীর্ষে অবস্থান করে ধীরে ধীরে তা ওই জায়গা থেকে নেমে যায়।
গবেষণাটি নেচার হিউম্যান বিহেভিয়ার সাময়িকীতে প্রকাশিত হয়েছে। এতে প্রায় ১১ লাখ ৮৫ হাজার ৮৮২ জন মানুষের কাছ থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়। ১০ থেকে ৮০ বছর বয়সী এসব মানুষের কাছ থেকে অনলাইনে উপাত্ত সংগ্রহ করা হয়। বিভিন্ন লিঙ্গ, বর্ণ ও অন্যান্য বৈশিষ্ট্যের মানুষ এতে যুক্ত ছিল।
গবেষণার প্রথম লেখক ড. মিশা ফন ক্রাউস বলেন, ‘আমাদের তথ্য-প্রমাণগুলো আশাব্যঞ্জক; কারণ এই ফলাফলগুলো দেখায় যে দ্রæত ও বলিষ্ঠভাবে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মানুষের মস্তিষ্কের গতির গড়মাত্রা জীবনকালের আপেক্ষিক দীর্ঘ সময় পর্যন্ত হ্রাস পায় না। ’ তিনি আরো বলেন, বয়সের বিভিন্ন স্তরে মানুষ বিভিন্ন কাজে দক্ষতা অর্জন করতে পারে। সূত্র : দ্য গার্ডিয়ান

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন