ইতিহাসের এই দিনে

0
268
ইতিহাসের এই দিনে

আজ (রোববার) ১৩ সেপ্টেম্বর’২০২০

প্রীতিলতার আত্মত্যাগ
বিপ্লবী প্রীতিলতা ওয়াদেদার আত্মাহুতি দিবস আজ। ১৯৩২ সালের এই দিনে ইংরেজদের গুলিতে আহত অবস্থায় পটাশিয়াম সায়োনেট খেয়ে তিনি আত্মহত্যা করেন। বিপ্লবী সূর্যসেনের সহযোগী প্রীতিলতা ছিলেন স্বাধীনচেতা, দুঃসাহসী বীর। তার জন্ম ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামে। ১৯২৯ সালে ঢাকার ইডেন কলেজ থেকে আইএ পরীক্ষায় মেয়েদের মধ্যে প্রথম হয়ে বৃত্তি নিয়ে তিনি কলকাতা বেথুন কলেজে পড়তে যান। বিএ পাস করেন ডিসটিংশনসহ। এরপর চট্টগ্রামের নন্দনকানন অপর্ণাচরণ মধ্য ইংরেজি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নিযুক্ত হন। চট্টগ্রামের কিছু সাহসী মেয়েকে নিয়ে তিনি গঠন করেছিলেন একটি নিজস্ব বাহিনী। এরা সূর্যসেনের বিভিন্ন অপারেশনে সহযোগিতা করতেন। সূর্যসেনের সঙ্গে প্রীতিলতার ঘনিষ্ঠতা বাড়ে ১৯৩২ সালের জুনে। চট্টগ্রাম ইউরোপীয় ক্লাব আক্রমণের দায়িত্ব পড়েছিলো প্রীতিলতার ওপর। এ ক্লাবটির বাইরে লেখা ছিলো কুকুর ও ভারতীয়দের প্রবেশ নিষেধ। প্রীতিলতা এ কাজ শেষ করে ফেরার পথে আত্মগোপনকারী ইংরেজের গুলিতে আহত হন। ইংরেজের গুলিতে মারা যাওয়ার পরিবর্তে আহত অবস্থায় তিনি পটাশিয়াম সায়োনেট খেয়ে আত্মহত্যা করেন। মৃতদেহের পোশাকে তিনি একটি চিরকুট লিখে যান। ইউরোপিয়ান ক্লাব আক্রমণকে তিনি স্বাধীনতা যুদ্ধের একটি অংশ বলে উল্লেখ করেন ওই চিরকুটে ।

১২৫০ খ্রিস্টাব্দের এই দিনে ক্রসেড যুদ্ধের ধারাবাহিকতায় খ্রিস্টান ও মুসলমানদের মধ্যে ঐতিহাসিক মানসুরিয়ে যুদ্ধ সংঘটিত হয়েছিল। মিশরের মানসুরিয়ে নামক স্থানে এই যুদ্ধ সংঘটিত হয়। ফরাসী স¤্রাট সেন লুই মিশর দখলের উদ্দেশ্যে ঐ হামলা চালালে সালাউদ্দীন আইয়ুবির নেতৃত্বে মিশরের মুসলিম সেনারা তীব্র প্রতিরোধ গড়ে তোলে এবং তাদেরকে পরাজিত করে। যুদ্ধ শেষে সেন ল্ইু মুসলিম সেনাদের হতে বন্দী হন।

১৭৮০ সালের এই দিনে বহুতল ভবনে উঠানামা করার জন্য ব্যবহৃত এলিভেটর বা লিফ্ট আবিস্কৃত হয়। মার্কিন বিজ্ঞানী জন বিকবার্ট প্রথম লিফটের যন্ত্র আবিস্কার করেন। শিকাগো শহরে পরীক্ষামূলকভাবে প্রথম এটি চালু করা হয়। এরপর ১৯১৫ সালে প্রথম সংস্ক্রিয় লিফ্ব্জ€Œটের তৈরী করা হয়। লিফটের বক্সের মধ্যে বেশ ক’জন আরোহন করে ১০০ ফুট উপরে গিয়ে আবার নীচে নেমে আসতে সক্ষম হয়।

ফার্সী ১৩৫৭ সালের এই দিনে ইরানের রাজধানী তেহরানের বিপুল সংখ্যক জনতা শাহ বিরোধী আরেকটি বিশাল মিছিল বের করে। এর পাঁচ দিন আগে অর্থাৎ চলতি শাহরিভার মাসের ১৭ তারিখে বিক্ষোভকারী জনতার উপর শাহের নিরাপত্তা বাহিনীর নির্বিচারে গুলি বর্ষণের ঘটনায় চার হাজার মানুষের নিহতের স্মরণে এই বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়েছিল। বিপুল সংখ্যক বিক্ষোভকারী শদীদের কবরস্থান বেহেশতে জাহরা অভিমুখে মিছিল করে সেখানে সমবেত হয়। সেখানেও শাহের নিরাপত্তা বাহিনী গণজমায়েত ছত্রভঙ্গ করার চেষ্টা করলে প্রতিবাদী জনতা ” ইরান আমাদের দেশ, ইমাম খোমেনী (রহঃ) আমাদের নেতা বলে” শ্লোগান দিতে থাকে।

১৯৯৩ সালের এই দিনে ওয়াশিংটনে পিএলও নেতা ইয়াসির আরাফাত ও ইসরাইলের তৎকালীন প্রধানমন্ত্রী আইজ্যাক রবিনের মধ্যে আপোষমূলক ব্জ€˜জেরিকো-গাযা’ চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। আরব ও ইসরাইলের মধ্যে তথাকথিত শান্তি আলোচনা শুরু হওয়ার দুই বছর পর ঐ চুক্তি স্বাক্ষরিত হয়। এরফলে পিএলও ও ইসরাইল পরস্পরকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়। ইয়াসির আরাফাতের কাছ থেকে এতবড় সুবিধা বা ছাড় আদায় করে নেয়ার বিনিময়ে ইসরাইল জর্দান নদীর পশ্চিম তীরের ৯০ শতাংশ এলাকা থেকে সরে আসা, ইহুদী উপশহর নির্মাণ কাজ বন্ধ করা, ফিলিস্তিনী বন্দীদের মুক্তি দেয়া এবং ফিলিস্তিনী শরণার্থীদের স্বদেশের মাটিয়ে ফিরিয়ে আনা ও সীমানা চিহ্নিত করার ব্যাপারে আলোচনা শুরু করার প্রতিশ্রæতি দিয়েছিল। কিন্তু ইসরাইল তাদের প্রতিশ্রæতির একটিও আজও পালন করেনি।

হিজরী রমজান মাসের ১২ তারিখে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) মক্কা থেকে মদিনায় হিজরত করার অল্প কিছু দিন পর আনসার ও মোহাজেরদের মধ্যে ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। যারা হযরত মুহাম্মদ (সাঃ) এর সঙ্গে মদিনায় এসেছিলেন তাদেরকে মোহাজের বলা হত এবং মদিনার মুসলমানদেরকে আনসার বলা হত। মুসলমানদের মধ্যে ঐ শান্তি চুক্তি স্বাক্ষিত হওয়ার ফলে এ দুই স¤প্রদায়ের মধ্যকার বহু সমস্যার অবসান ঘটে। শত্রæদের মোকাবেলায় তাদের অবস্থান সুদৃঢ় হয় এবং তারা একে অপরের জন্য ব্যাপক ত্যাগ শিকার করে।

হিজরী ৫৯৭ সালের এই দিনে খ্যাতনামা মুসলিম ফকিহ, মোহাদ্দেস ও ঐতিহাসিক ইবনে আল জুযি বাগদাদে পরলোক গমন করেন। তিনি হিজরী ৫১০ সালে জন্ম গ্রহণ করেন। জ্ঞানার্জনের জন্য তিনি তার জীবনের একটা বড় অংশ সফর করে কাটিয়েছেন। হাদিস ও ফেকাহ শাস্ত্রে সুপন্ডিত হওয়া ছাড়াও ওয়াজকারী বা বক্তা হিসাবেও তিনি খ্যাতি অর্জন করেন। তিনি জীবনের বেশীর ভাগ সময় বিভিন্ন তথ্য সংগ্রহ ও লেখালেখি করে ব্যয় করেছেন। তার লেখা গ্রন্থের সংখ্যা প্রায় ২০০টি।

নিউইয়র্কে যুক্তরাষ্ট্রের রাজধানী স্থাপন (১৭৮৮)
সাহিত্যিক সৈয়দ মুজতবা আলীর জন্ম (১৯০৪)
গীতিকার রজনীকান্ত সেনের মৃত্যু (১৯১০)
৬৩ দিন অনশনের পর বিপ্লবী যতীন দাশের লাহোর কারাগারে মৃত্যু (১৯২৯)
চিয়াং কাই শেক চীনের প্রেসিডেন্ট নির্বাচিত (১৯৪৩)
চাঁদের উদ্দেশে রাশিয়ার প্রথম রকেট উৎক্ষেপণ (১৯৫৯)
চীনের সেনা প্রধান লিন পিয়াও মঙ্গোলিয়ায় বিমান দুর্ঘটনায় নিহত (১৯৭১)
শ্রীলংকায় বিমান দুর্ঘটনায় ৭৫ জন নিহত (১৯৫৫)

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন