ইতিহাসের এই দিনে

0
47
ইতিহাসের এই দিনে

আজ (সোমবার) ১৪ সেপ্টেম্বর’২০২০

১৩৮৯ খ্রীস্টাব্দের এই দিনে ওসমানিয় সৈন্যরা বাল্টিক অঞ্চলের সার্বিয়া অধিগ্রহণ করেন। ওসমানিয় বাদশাহ প্রথম মোরাদের শাসনামলে এই বিজয় অর্জিত হয়। সার্বিয়ার জনগণ মাঝে মধ্যে ওসমানিয় শাসনের বিরুদ্ধে বিদ্রোহ করলেও ওসমানিয়রা প্রায় ৫০০ বছর সার্বিয়ার ওপর রাজত্ব করে। ১৯ শতকের শেষের দিকে সার্বিয়া ও রাশিয়া ওসমানিয় শাসনের বিরুদ্ধে যুদ্ধে বিজয় লাভ করে এবং বার্লিন কংগ্রেস ১৮৭৮ খ্রীস্টাব্দে সার্বিয়ার স্বাধীনতাকে স্বীকৃতি দেয় ।

১৭৬৯ খ্রীস্টাব্দের এই দিনে জার্মানীর খ্যাতনামা সমাজ বিজ্ঞানী আলেক্সান্ডার ভন হাম্বুল্ড জন্ম গ্রহণ করেন। তিনি জার্মানে শিক্ষা ব্যবস্থার নতুন ভিত্তি স্থাপন করেন। তিনি বার্লিনে যে শিক্ষা কেন্দ্র গড়ে তোলেন পরবর্তীতে তা বার্লিন বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত হয়। ১৮৫৯ সালে তিনি মৃত্যুবরণ করেন।

১৮০৪ খ্রীস্টাব্দের এই দিনে আবহাওয়া গবেষণার কাজে প্রথম বেলুন ব্যবহার করা হয়। বেলুনের ভেতর অতি হাল্কা হিলিয়াম গ্যাস ভর্তি করে তা আকাশে ওড়ানো হত। ফরাসী রসায়ন ও পদার্থবিদ জোযেফ গেই লুসাক আবহাওয়া গবেষণার কাজে এ ধরণের বেলুন আবিস্কার করেন এবং তিনিই প্রথম এই বেলুনে করে আকাশে উড্ডয়ন করেন। তার আবিস্কৃত এই বেলুন ৪৬০ মিটার উচ্চতা পর্যন্ত যেতে সক্ষম হয় ।

১৮১২ খ্রীস্টাব্দের এই দিনে রাশিয়ার রাজধানী মস্কোয় পৃথিবীর ইতিহাসের অন্যতম একটি ভয়াবহ অগ্নীসংযোগের ঘটনা ঘটে। নেপোলিয়ন বোনাপোর্টের সেনারা মস্কো দখল করার একদিন পর মস্কোর শাসকের নির্দেশে ঐ অগ্নী সংযোগ করা হয় যাতে ফরাসী দখলদাররা সেখানে থাকার জন্য কোন সুযোগ সুবিধা পেতে না পারে। ঐ অগ্নী সংযোগের ফলে মস্কো শহরের তিন চতুর্থাংশ জ¦লে পুড়ে ছারখার হয়ে যায় ।

১৯৬০ খ্রীস্টাব্দের এই দিনে তেল রপ্তানীকারক দেশগুলোর সংস্থা ওপেকের ঘোষণা পত্র স্বাক্ষরিত হয়। সে সময় ইরান, ইরাক, সৌদী আরব, কুয়েত ও ভেনিজুয়েলা ঐ চুক্তিতে স্বাক্ষর করে। তেল ক্ষেত্র আবিস্কার, উত্তলন, বিক্রয় ও মূল্য নির্ধারণের ব্যাপারে পাশ্চাত্যের এক চেটিয়া কর্তৃত্ব খর্ব করার উদ্দেশ্যে ওপেক গঠন করা হয়েছিল। প্রথম দিকে ওপেকের তেমন কোন ক্ষমতা না থাকলেও পরবর্তীতে আলজেরিয়া, লিবিয়া, নাইজেরিয়া, কাতার, আরব আমিরাত, গ্যাবন, ইন্দোনেশিয়া ও ইকুয়েডর ওপেকে যোগ দিলে এ সংস্থা আরো জোরদার হয়। বর্তমানে বিশ্বে তেলের বাজার স্থিতিশীল রাখতে ওপেক গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে ।

হিজরী ৯৫ সালের এই দিনে বনি উমাইয়ার শাসনামলের অত্যাচারী শাসক হাজ্জাজ বিন ইউসুফ মৃত্যুবরণ করে। সে ছিল আব্দুল মালেক মারওয়ান ও হাশেম ইবনে মাওয়ানের যুগের। হাজ্জাজ বিন ইউসুফ ছিল অত্যন্ত নিষ্ঠুর প্রকৃতির এবং সে তার বিরোধীদের বিশেষ করে হযরত মোহাম্মদ(সা:)এর বংশধর ও হযরত আলী(আ:)এর অনুসারীদের উপর অত্যাচার নির্যাতন চালানোর কারণে কুখ্যাত হয়ে আছে। কোন কোন ইতিহাসবিদ বলেছেন, হাজ্জাজ বিন ইউসুফের নির্দেশে এক লক্ষ ২০ হাজার লোককে হত্যা করা হয়েছিল। পরবর্তীতে সে মক্কায় হামলা চালিয়ে কাবা শরীফেরও ক্ষতি করে ।

ফার্সী ১৩২৮ সালের এই দিনে ইরানের খ্যাতনামা ফকিহ ও আরেফ মীর্যা জাহাঙ্গীর খান কাশকাই পরলোক গমন করেন। তিনি মধ্য ইরানের কাশকাই গোত্রে জন্ম গ্রহণ করেন। তিন ধর্মীয় বিষয়ে গভীর পড়ালেখা করে তৎকালীন যুগের অন্যতম শ্রেষ্ঠ আলেম হিসাবে পরিচিতি পান। পরবর্তীতে তিনি ইস্পাহানে যান এবং সেখানে শিক্ষকতা শুরু করেন। দীর্ঘ ৫০ বছরের শিক্ষকতায় তিনি শহীদ আয়াতুল্লাহ মোদার্ব্জ€Œরেস ও আয়াতুল্লাহ বুরুজার্দির মত বহু যোগ্যতা সম্পন্ন আলেম গড়ে তোলেন। ইরানের প্রখ্যাত এই আলেম ৮৫ বছর বয়সে ইন্তেকাল করেন ।

১৯৭১ সালের এই দিনে ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত কথা সাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় মৃত্যুবরণ করেন। ১৯৭০ সালে তিনি বঙ্গীয় সাহিত্য পরিষদের সভাপতি নির্বাচিত হন। তার লেখায় গ্রামীণ জীবনের সামাজিক ও অর্থনৈতিক বিপর্যয় এবং তারই মাঝে মানুষের অভ্যুদয় নিপুণভাবে উপস্খাপিত হয়েছে। এছাড়া মানব চরিত্রের নানা জটিলতা ও নিগূঢ় রহস্য তার উপন্যাসে জীবন্তভাবে প্রকাশিত। গল্পকার হিসেবেও তিনি প্রসিদ্ধি লাভ করেন।

তুর্কীর সুলতান মাহমুদের ক্ষমতা লাভ (১৭৩০)
কার্ল মার্কসের মুখ্য রচনা দাস ক্যাপিটাল প্রকাশিত (১৮৬৭)
হিন্দু ধর্মের সৎসঙ্গ স¤প্রদায়ের প্রবর্তক অনুক‚লচন্দ্র ঠাকুরের জন্ম (১৮৮৮)
রাশিয়ার প্রধানমন্ত্রী স্তোলিপিন নিহত (১৯১১)
প্রথম মহাশূন্য যন্ত্র সোভিয়েতের লুনিক-২ এর চাঁদে অবতরণ (১৯৫৯)
বাগদাদে ওপেক ঙচঊঈ প্রতিষ্ঠা (১৯৬০)
আফগানিস্তানের রাষ্ট্রপতি নূর মোহাম্মদ তারাকি সামরিক অভ্যুখানে নিহত (১৯৭৯)
লেবাননের রাষ্ট্রপতি বাসির গামায়েল নিহত (১৯৮২)
এফ ডবিøউ ক্লার্ক দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি নির্বাচিত (১৯৮৯)
চুয়ান লিকাপি থাইল্যান্ডের প্রথম অসামরিক প্রধানমন্ত্রী নিযুক্ত (১৯৯২)
কলকাতায় পাতাল ট্রেন চালু (১৯৯৫)
ভারতে ট্রেন দুর্ঘটনায় ১০০ জন নিহত (১৯৯৭)

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন