ইতিহাসের এই দিনে

0
56
ইতিহাসের এই দিনে

আজ (মঙ্গলবার) ২২ সেপ্টেম্বর’২০২০

১৮২৮ সালের এ দিনে বর্তমান দক্ষিণ আফ্রিকায় জুলু সা¤্রাজের প্রতিষ্ঠাতা শাকা তার বৈমাত্রিয় দুই ভাইয়ের হাতে নিহত হয়েছিলেন। শাকা ১৮১৫ সালে জুলু নেতা হিসাবে দায়িত্ব গ্রহণ করেন এবং অনতিবিলম্বে নিজ নিয়ন্ত্রিত এলাকার সীমানা বৃদ্ধি করেন। শাকার রাজত্বকালেই জুলুরা তাদের ইতিহাসে সবচেয়ে বেশি ক্ষমতাধর হতে পেরেছিলো। হত্যা করার পর তার বৈমাত্রিয় ভাইদের একজন শাকার আসন গ্রহণ করেন এবং ১৮৩০ থেকে ১৮৩৯ সাল পর্যন্ত বুয়র হিসাবে পরিচিত হল্যান্ডের অভিবাসীদের সাথে যুদ্ধে জড়িয়ে পড়ে। জুলু সা¤্রাজ্য ১৮৮০ সালে ইংরেজদের কাছে পরাজিত হয় এবং বেশ কয়েকটি ভাগে বিভক্ত হয়ে পড়ে। দক্ষিণ আফ্রিকায় জুলুদেরকে এখনো শক্তিশালী উপজাতি হিসেবে গণ্য করা হয়।

১৮৬০ সালের এ দিনে ঔপনিবেশিক শক্তি বৃটেন ও ফ্রান্সের সাথে চীনের যুদ্ধ শুরু হয়। যাকে পিকিং যুদ্ধ নামে অভিহিত করা হয়। কিন্তু চীনের সৈন্যদের যুদ্ধ চালানোর মতো পর্যাপ্ত সমর সম্ভার ছিলো না। ফলে স্বাভাবিক ভাবেই তাদেরকে ইঙ্গ-ফরাসি বাহিনীর কাছে পরাজয় বরণ করতে হয় এবং ইঙ্গ-ফরাসি বাহিনী পিকিং লুট করে। ১৮৫৬ সালের পর ঔপনিবেশিক ওই দুই দেশের সাথে চীনের যে দ্বিতীয় দফা যুদ্ধের সূচনা হয়েছিলো এর মাধ্যমে তার অবসান ঘটে। চীন শেষ পর্যন্ত ঔপনিবেশিক চুক্তিতে স্বাক্ষর করত বাধ্য হয়। এই চুক্তি মোতাবেকে ইঙ্গ-ফরাসিদের বিশেষ সুবিধা প্রদান করা হয় এবং চীনের বন্দর বিদেশীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

চীনের সাথে ইঙ্গ-ফরাসিদের প্রথম য্দ্ধু ‘আফিম য্দ্ধু’ নামে পরিচিত ছিলো। ১৯৩৯ সাল থেকে ১৮৪২ সাল পর্যন্ত এই যুদ্ধ চলেছিলো। এই যুদ্ধে চীন পরাজিত হয়েছিলো ফলে দেশটির অনেক বন্দরই আফিমের ব্যবসা করার জন্য ইউরোপীয়দের জন্য খুলে দিতে হয়েছিলো। ইঙ্গ-ফরাসিদের হাতে চীনের এমন পরাজয়ের ফলে চীনের অভ্যন্তরে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করে। তৎকালীন চীনের শাসক মানচু বংশের বিরুদ্ধে জনগণের ক্ষোভ বাড়তে থাকে এবং ১৮৫০ সালে তারা মানুচ বংশের বিরুদ্ধে আন্দোলন শুরু করে।

১৯৬০ সালের এ দিনে দক্ষিণ পশ্চিম আফ্রিকার দেশ মালি স্বাধীনতা লাভ করেছিলো। আফ্রিকার সপ্তম বৃহত্তর এই দেশের কোনো সমুদ্র বন্দর নেই। পশ্চিম আফ্রিকায় যে তিনটি খ্যাতনামা সা¤্রাজ্য ছিলো মালি এককালে তার অংশ ছিলো। এই সা¤্রাজ্য স্বর্ণ, নুন সহ অন্যান্য দামি দামি পণ্যের ব্যবসা নিয়ন্ত্রণ করত।

৪০ হিজরীর ২১ শে রমজানে হজরত আলী বিন আবু তালিব (আ) শাহাদত বরণ করেছিলেন। এর দুই দিন আগে ফজরের নামাজ আদায় করার সময় ঘাতক আব্দুর রহমান ইবনে মুলজেম মুরাদির তরবারির আঘাতে মাথায় গভীর ভাবে আহত হয়েছিলেন। তরবারির আঘাত খেয়ে আলী ( আ ) মসজিদের মেহরাবের ওপর পড়ে যান। মুসল্লিদের কেউ হত্যাকারীদের পিছু নেয়,কেউ ইমামের সেবায় নিয়োজিত হয় কেউবা আবার কান্নকাটি শুরু করে দেয়। আলী ( আ ) মৃদুস্বরে বলেন-এটা হলো সেই প্রতিশ্রæতি যা আল্লাহ রাব্বুল আলামিন এবং তাঁরই রাসুল ( সা) আমাকে দিয়েছিলেন। তিনি খুব ধীরস্থির ছিলেন। ইমাম হাসান মুজতাবাকে বললেন নামাজের জামাত শুরু করতে আর তিনি নিজে বসে বসে নামায আদায় করেন। আহত হবার পর ইমাম ইবনে মুলজেমকে লক্ষ্য করে বলেছিলেন, আমি কি তোমার জন্যে খারাপ ইমাম ছিলাম যে তুমি আমার সাথে এ রকম ব্যবহার করেছো? আমি কি তোমার ওপর সদয় ছিলাম না? আমি কি অন্যদের তুলনায় তোমার ওপর বেশি অনুগ্রহ দেখাই নি? আমি কি দান-অনুদান বাড়িয়ে দিই নি? কারণ আমি আশা করেছিলাম গোমরাহী থেকে মুক্তি পাবে এবং হেদায়েতের পথে পরিচালিত হবে।

দামেস্কের সুলতান সুলায়মানের মৃত্যু (৭১৬)
লন্ডনে ইস্ট ইন্ডিয়া কোম্পানি গড়ে তোলার পরিকল্পনা শুরু (১৫৯৯)
ফ্রান্সে প্রজাতন্ত্র প্রতিষ্ঠা (১৭৯২)
ক্রীতদাস মুক্তির ঘোষণায় আব্রাহাম লিংকনের স্বাক্ষর (১৮৬২)
সুদানি প্রজাতন্ত্রের নাম পরিবর্তন করে স্বাধীন মালি প্রজাতন্ত্র নামকরণ (১৯৬০)
জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা মাওলানা আবুল আলা মওদুদীর ইন্তেকাল (১৯৭৯)
ইরান-ইরাক অঘোষিত যুদ্ধ শুরু (১৯৮০)
প্রেসিডেন্ট জিয়া হত্যার সঙ্গে জড়িত সন্দেহে ১২ জন সামরিক অফিসারের মৃত্যুদÐ কার্যকর (১৯৮১)

  • রাশিয়ায় সাংবিধানিক সঙ্কট শুরু (১৯৯৩)
    পোল্যান্ডের নির্বাচনে বাম জোটের বিজয় (১৯৯৩)

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন