ইতিহাসের এই দিনে

0
35
ইতিহাসের এই দিনে

আজ (শনিবার) ২২ আগস্ট’২০২০

১৬২৭ খ্রীস্টাব্দের এই দিনে ফ্রান্সে খ্রীস্টান ক্যাথলিক ও প্রোটেষ্ট্যান্টদের মধ্যে সর্বশেষ যুদ্ধ সংঘটিত হয়। বৃটিশদের মাধ্যমে প্রোটেষ্ট্যান্টদের উস্কানীতে ঐ যুদ্ধ শুরু হয়েছিল। এই যুদ্ধে রিশলিউ এর নেতৃত্বে ফরাসী সরকারের সেনা বাহিনী খ্রীস্টান ক্যাথলিকদের সহায়তা করে। এক বছর পর এই যুদ্ধে ক্যাথলিক খ্রীস্টানরা বিজয় লাভ করে ।

১৬৯৮ সালের এই দিনে সুইডেনের বিরুদ্ধে রাশিয়া, ডেনমার্ক ও পোল্যান্ডের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়। সুইডেনের তরুণ সম্রাট ১২তম শার্লকে পরাজিত করা এবং দেশটি দখল করাই ছিল এই তিন দেশের লক্ষ্য। এই সমঝোতার ভিত্তিতে চুক্তি স্বাক্ষরের দুই বছর পর অর্থাৎ ১৭০০ খ্রীস্টাব্দের এপ্রিলে ঐ তিন দেশ সুইডেনে হামলা চালায়। কিন্তু সুইডেনের স¤্রাট আগ্রাসীদের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তোলে এবং শেষ পর্যন্ত তাদেরকে পরাজিত করে। এরপর সুইডেনের স¤্রাট ডেনমার্কের সাথে শান্তি স্থাপন করে ১৭০৪ সালে পোল্যান্ডে হামলা চালিয়ে দেশটি দখল করে নেয়। তবে স¤্রাট শার্লের রাশিয়া হামলা ব্যর্থ হয় ।

১৮৬২ খ্রীস্টাব্দের এই দিনে খ্যাতনামা ফরাসী সঙ্গীতজ্ঞ অশিল ক্লাউড ডেবুচি রাজধানী প্যারিসের উপকণ্ঠে জন্ম গ্রহণ করেন। তিনি সাংস্কৃতিক পরিবারে বেড়ে ওঠেন এবং খুব শীঘ্রই সঙ্গীত বিষয়ে নিজের যোগ্যতা ও দক্ষতার প্রমাণ দেন। তিনি সঙ্গীতের ভাষায় ব্যাপক পরিবর্তন আনেন এবং তাতে নতুন মাত্রা যুক্ত করেন। খ্যাতনামা এই ফরাসী সঙ্গীতজ্ঞ ১৯১৮ খ্রীস্টাব্দে মৃত্যুবরণ করেন ।

১৮৬৪ খ্রীস্টাব্দের এই দিনে জেনেভায় যুক্তরাষ্ট্র, এশিয়া ও ইউরোপের বেশ কয়েকটি দেশের মধ্যে ঐতিহাসিক জেনেভা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। যুদ্ধের ময়দানে আহতদের সহায়তা করাই ছিল এই চুক্তির উদ্দেশ্য। এই চুক্তি বা সমঝোতা অনুযায়ী যে কোন যুদ্ধের ময়দানে চিকিৎসা সেবা ও ত্রাণ পৌছে দেয়ার জন্য বিশেষ টিম গঠনের কথা বলা হয়। যুদ্ধের ময়দানে এরা থাকবে সম্পূর্ণ নিরপেক্ষ এবং তাদের উপর কেউ হামলা চালাতে পারবে না। হেনরি ডোনান নামে সুইজারল্যান্ডের একজন ব্যক্তি এই চুক্তির বিষয়বস্তু প্রণয়ন করেছিলেন ।

২০০৬ সালের এই দিনে ভারতে’ বন্দে মাতরম্’ বিতর্ক নিয়ে দেশটির পার্লামেন্টের অধিবেশন মুলতবি করে দিতে হয়। ব্জ€˜বন্দে মাতরম্’ গানটিকে অল ইন্ডিয়া কংগ্রেস কমিটি ১৯০৫ সালের ৭ সেপ্টেম্বর ব্জ€˜জাতীয় গান’ হিসেবে ঘোষণা করেছিল। এরই শতবর্ষ পালন উপলক্ষে ভারতের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী অর্জুন সিং নির্দেশ দিয়েছিলেন, সব শিক্ষা প্রতিষ্ঠানে ৭ সেপ্টেম্বর বেলা ১১টার সময় ছাত্রছাত্রীদের ব্জ€˜বন্দে মাতরম্’ গাইতে হবে। কিন্তু এতে মুসলিম স¤প্রদায়ের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। তারা বলেন, এই গানে দেশকে ব্জ€˜বন্দনা’ বা পূজার কথাও বলা হয়েছে যা মুসলিমদের ধর্মীয় বিশ্বাসের পরিপন্থী। এছাড়াও প্রথম দুই স্তবক বাদে পুরো গানটিতে দেবী দুর্গার বন্দনার কথা বলা হয়েছে এবং গানটির চেতনা মুসলিমদের ধর্মীয় বিশ্বাসের সঙ্গে সামঞ্জস্যশীল নয় ।সংখ্যালঘু মুসলিম স¤প্রদায়ের প্রতিক্রিয়া জানার পর মন্ত্রী অর্জুন সিং আরেকটি নির্দেশ দিয়ে জানান, ৭ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় ব্জ€˜বন্দে মাতরম্’ গাওয়ার নির্দেশ বাধ্যতামূলক নয়, বরং ঐচ্ছিক। মন্ত্রীর এ নির্দেশে বিজেপি এবং বিশ্ব হিন্দু পরিষদ তীব্র ক্ষোভ প্রকাশ করে। মন্ত্রী অর্জুন সিং পরে বলেন, সরকার কারো ওপর জবরদস্তি এই গানটি গাওয়ার সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারে না। দিল্লির জামা মসজিদের শাহী ইমাম সৈয়দ আহমদ বুখারি বলেছেন, ব্জ€˜বন্দে মাতরম্’ গানটি মুসলিমদের ধর্মীয় বিশ্বাসের বিরোধী। তিনি বলেন, ব্জ€˜ইসলামী অনুশাসন অনুযায়ী, কেউ নিজের দেশকে ভালোবেসে তার জন্য জীবনও দিতে পারে। কিন্তু যখন বন্দনার প্রশ্ন আসে, তখন একমাত্র আল্লাহই সেই সম্মানের অধিকারী ।

ইসলামের প্রথম খলিফা হযরত আবু বকর (রা:)’র মৃত্যু (৬৩৪)
গাজী মালেকের কাছে নাসিরুদ্দিন খসরুর পরাজয় (১৩২০)
ইংল্যান্ডে গৃহযুদ্ধ শুরু (১৬৪২)
পারস্যের সম্রাট আব্বাস সাফারি (দ্বিতীয়)’র মৃত্যু (১৬৬৬)
ভারতের প্রথম গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংসের মৃত্যু (১৮১৮)
আন্তর্জাতিক রেডক্রস সংস্থা প্রতিষ্ঠিত (১৮৬৪)
জাপানের কোরিয়া অধিকার (১৯১০)
মিথ্যা মামলায় আমেরিকার বামপন্থী দুই শ্রমিক নেতা সাঙ্কো ও ভানজেক্তির মৃত্যুদণ্ড (১৯২৭)
বিবিসি’র নিয়মিত টিভি স¤প্রচার কার্যক্রম শুরু (১৯৩২)
জার্মান সেনাবাহিনীর স্তালিনগ্রাদ অবরোধ (১৯৪২)
সেনেগালের স্বাধীনতা অর্জন (১৯৬০)
রুশ প্রজাতন্ত্রের পতাকা থেকে কাস্তে হাতুড়ি অপসারণ (১৯৯১)

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন