ইতিহাসে প্রতিদিন (সোমবার) ০৯ নভেম্বর’২০২০

0
35
ইতিহাসে প্রতিদিন (সোমবার) ০৯ নভেম্বর’২০২০

১৭২৯ খ্রিস্টাব্দের এই দিনে স্পেনের সেভিল শহরে ঐতিহাসিক সেভিল চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে সীমানা ও রাজনৈতিক বিরোধে জর্জরিত ফ্রান্স ও স্পেন নিজেদের মধ্যকার মত বিরোধের অবসান ঘটায়। উভয় দেশই সীমানা বিরোধ নিয়ে নিজ নিজ দাবী থেকে সরে আসে। এই চুক্তিতে ফ্রান্স প্রতিশ্রæতি দেয় স্পেন যদি কোন যুদ্ধে জড়িয়ে পড়ে তাহলে ফ্রান্স স্পেনের সহযোগিতায় এগিয়ে আসবে।

১৮১৮ খ্রিস্টাব্দের ৯ই নভেম্বর রাশিয়ার খ্যাতনামা উপন্যাস লেখক ইভান তুরগেনেভ জন্ম গ্রহণ করেন। ভাষাতত্তে¡র উপর লেখাপড়া শেষ করে তিনি সাহিত্য চর্চা শুরু করেন। তার লেখা ‘ওল্ড পাইন’ বা পুরানো পাইন গাছ গ্রন্থটি প্রথম প্রকাশিত হয়। এই রুশ উপন্যাসিকের লেখায় বেশীরভাগই কৃষকদের অধিকার রক্ষা ও তাদের স্বাধীনতার প্রতি সমর্থন দানের বিষয়টি লক্ষ্য করা যায়। এজন্য তিনি নির্যাতনের শিকার হন এবং শেষ পর্যন্ত ফ্রান্সে গিয়ে আশ্রয় নেন। ‘একজন শিকারীর আত্মজীবন’ তার অন্যতম একটি নামকরা গ্রন্থ। খ্যাতনামা এই রুশ লেখক ইভান তুরগেনেভ ১৮৮৩ সালে মৃত্যুবরণ করেন।

১৮৭৭ খ্রিস্টাব্দের এই দিনে পাকিস্তানের বিশ্বখ্যাত লেখক, চিন্তাবিদ, দার্শনিক ও ফার্সী ভাষী কবি আল্লামা মোহাম্মদ ইকবাল লাহোরি জন্ম গ্রহণ করেন। তিনি উচ্চতর লেখাপড়া শেষ করে দর্শন বিষয়ে আরো গভীর পড়াশোনার জন্য ফ্রান্স ও বৃটেনে চার বছর অতিবাহিত করেন। তিনি তরুণ বয়সেই চমৎকার কবিতা আবৃত্তি করতে পারতেন। মহাকবি ইকবাল পাকিস্তানে ফিরে এসে স্বদেশবাসীকে সচেতন করার পাশাপাশি মুসলমানদেরকে ঐক্যবব্ধ হওয়ার ডাক দেন। তাঁর ফার্সী ও উর্দু কবিতা আধুনিক যুগের ফার্সী ও উর্দু সাহিত্যে অন্যতম শ্রেষ্ঠ হিসেবে বিবেচনা করা হয়। ইকবাল তাঁর ধর্মীয় ও ইসলামের রাজনৈতিক দর্শনের জন্যও বিশেষভাবে সমাদৃত ছিলেন। তাঁর একটি বিখ্যাত চিন্তা দর্শন হচ্ছে ভারতের মুসলমানদের জন্য স্বাধীন রাষ্ট্র গঠন। এই চিন্তাই বর্তমান পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টিতে ভ‚মিকা রেখেছে। তাঁর নাম মুহাম্মদ ইকবাল হলেও তিনি আল্লামা ইকবাল হিসেবেই অধিক পরিচিত। তাঁর ফার্সী সৃজনশীলতার জন্য ইরানেও তিনি ছিলেন সমধিক প্রসিদ্ধ; তিনি ইরানে ইকবাল-ই-লাহোরী নামে পরিচিত। ‘বাঙ্গে দারা’ তার বিখ্যাত একটি গ্রন্থ। বৃটেনে থাকতেই ইকবাল সর্বপ্রথম রাজনীতির সংস্পর্শে আসেন। ১৯০৬ সালে অল ইন্ডিয়া মুসলিম লীগ প্রতিষ্ঠিত হবার পরপরই তিনি তাতে যোগ দেন। এর পর ১৯২৬ সালে তিনি লাহোরের মুসলিম লীগের পদে প্রতিদ্ব›িদ্বতা করে নির্বাচিত হন। তিনি ১৯৩৮ সালে পরলোক গমন করেন।

১৯১৮ সালের এই দিনে প্রথম বিশ্বযুদ্ধে মিত্র বাহিনীর কাছে জার্মান বাহিনীর একের পর এক পরাজয়ের পরিপ্রেক্ষিতে সেদেশে প্রজাতন্ত্র ঘোষণা করা হয় এবং সর্বশেষ স¤্রাট দ্বিতীয় উইল হেলম্ব্জ€Œ পদত্যাগ করেন। পদত্যাগের দুই দিনপর তিনি হল্যান্ডে আশ্রয় নেন এবং এভাবে জার্মানে রাজতান্ত্রিক শাসনের অবসান ঘটে। প্রথম বিশ্বযুদ্ধে জার্মান আত্ম সমর্পন করার পর ‘এব্রাট’ দেশটির প্রথম প্রেসিডেন্ট হিসাবে ক্ষমতা গ্রহণ করেন।

ফার্সী ১৩৩৩ সালের এই দিনে ইরানের রেজা শাহের সামরিক আদালত অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত ড. মোসাদ্দেক সরকারের মন্ত্রীসভার পররাষ্ট্রমন্ত্রী ড. সাইয়্যেদ হোসেইন ফাতেমিকে গুলি করে হত্যার নির্দেশ জারি করে। মার্কিন সমর্থনে অভ্যুত্থানের ফলে জনপ্রিয় মোসাদ্দেক সরকারের পতন ঘটলে সাইয়্যেদ হোসেইন ফাতেমি আত্মগোপন করলেও পড়ে গ্রেফতার হন এবং আজকের এই দিনে তাকে হত্যা করা হয়।

১৯৮৯ সালের এই দিনে পূর্ব ও পশ্চিম জার্মানীকে বিভক্তকারী বার্লিন প্রাচীর ২৮ বছর পর ভেঙ্গে ফেলার কাজ শুরু হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পূর্ব বার্লিন সাবেক সোভিয়েত ইউনিয়নের এবং পশ্চিম বার্লিন যুক্তরাষ্ট্র, বৃটেন ও ফ্রান্সের নিয়ন্ত্রণে চলে যায়। ১৯৬১ সালে বার্লিনে অস্থিতিশীলতা দেখা দিলে বিশেষ করে পূর্ব বর্লিনের অধিবাসীরা দলে দলে পশ্চিম বার্লিনে পাড়ি জমালে পূর্ব জার্মানী ও সোভিয়েত সরকার উদ্বিগ্ন হয়ে পড়ে। এ কারণে তারা বার্লিনের মাঝখানে বিশাল প্রাচীর নির্মান করলে বার্লিন শহর দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে।

হিজরী ৮২৬ সালের এই দিনে খ্যাতনামা মুসলিম জ্যোতিশাস্ত্র ও গণিতবিদ সাবতে মারিদিনি সিরিয়ার রাজধানী দামেস্কে জন্ম গ্রহণ করেন। ইতিহাসবিদরা তার লেখা ৪২টি গ্রন্থের কথা উল্লেখ করেছেন এবং এর মধ্যে তার হাতে লেখা বেশ কিছু বই আজও সংরক্ষিত আছে।

ব্রিটিশ গভর্নরের নির্দেশে কলকাতায় রোববার ঘোড়দৌড় ও সবরকমের জুয়াখেলা নিষিদ্ধ ঘোষণা (১৭৯৮)
মহাকবি ইকবালের জন্ম (১৮৭০)
এলিজাবেথ ন্যারেথ অ্যান্ডারসন বৃটেনের প্রথম মহিলা নির্বাচিত (১৯০৮)
বিপ্লবের পর রাশিয়ায় লেনিনের নেতৃত্বে কৃষক-শ্রমিকের প্রথম সরকার গঠিত (১৯১৭)
জার্মান বিপ্লবের ফলে স¤্রাট দ্বিতীয় উইলিয়াম ক্ষমতাচ্যত এবং জার্মানি প্রজাতন্ত্র ঘোষিত (১৯১৮)
সৌদি বাদশাহ আবদুল আজিজ ইবনে সউদের ইন্তেকাল (১৯৫৩)
কম্বোডিয়ার স্বাধীনতা ঘোষণা (১৯৫৩)
ব্রিটেনে হত্যার দায়ে মৃত্যুদÐ রহিত ঘোষণা (১৯৬৫)
মার্কিন যুক্তরাষ্ট্রে ২৫ লাখ বছরের পুরনো নরকঙ্কাল (ফসিল) উদ্ধার (১৯৭২)
জর্জ বুশ যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট নির্বাচিত (১৯৮৮)
নেপালে রাজা বীরেন্দ্র কর্তৃক নতুন সংবিধান চালু। দলহীন পঞ্চায়েত ব্যবস্থার অবসান (১৯৯০)
চন্দ্রিকা কুমারাতুঙ্গা শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচিত (১৯৯৪)

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন