ইতিহাসে প্রতিদিন

0
101
ইতিহাসে প্রতিদিন

আজ (মঙ্গলবার) ১৫ সেপ্টেম্বর’২০২০

১৮২১ খ্রিস্টাব্দের এই দিনে নিকারাগুয়া, হন্ডুরাস, এল সালভেদর ও গুয়াতামালা স্পেনের উপনিবেশ থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে। নেপোলিয়ান ফ্রান্স দখল করার পর দেশটির সরকার ও সেনাবাহিনী দুর্বল হয়ে পড়লে এই পাঁচটি দেশসহ ল্যাটিন আমেরিকার অন্য দেশগুলো স্বাধীনতা লাভের সুযোগ পায়। স্বাধীনতা লাভের পর এই পাঁচটি দেশ জোট গঠন করলেও পরবর্তীতে তা ভেঙ্গে যায়। কিন্তু ১৯ শতকের মাঝামাঝি সময়ে যুক্তরাষ্ট্র এই দেশগুলো দখল করে নিলে তারা আবারও ঐক্যবদ্ধ হয় এবং মার্কিন আগ্রাসন থেকে মুক্ত হয়ে পুনরায় স্বাধীনতা লাভ করে। তারপরও এ অঞ্চলের দেশগুলোর উপর যুক্তরাষ্ট্রের লোলুপ দৃষ্টি অব্যাহত থাকে। নিকারাগুয়া, হোন্ডুরাস, আল সালভেদর, গুয়াতামালা, কোষ্টারিকা, মেস্কিকো ও পানামা মধ্য আমেরিকার অন্তর্গত এবং এগুলো প্রশান্ত মহাসাগরের তীরে অবস্থিত ।

১৯১৬ খ্রিস্টাব্দের এই দিনে রুমানিয়ার খ্যাতনামা লেখক ও গবেষক কনষ্ট্যান্টিন ভারযিল গিওরগো জন্ম গ্রহণ করেন। তিনি পড়ালেখা শেষ করে ইসলাম ধর্মের উপর ব্যাপক গবেষণা চালান। হযরত মুহাম্মদ (সা:) এর উপর লেখা তার একটি গ্রন্থ সারা মুসলিম বিশ্বে বিশেষ করে ইরানে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। এছাড়া ব্জ€˜২৫ ঘন্টা’ ও ব্জ€˜প্যারিসে খোদা’ তার আরো দুটি মুল্যবান গ্রন্থ। রুমানিয়ার এই প্রখ্যাত লেখক ১৯৯২ সালে মৃত্যুবরণ করেন।

১৯৫৮ সালের এই দিনে চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে ব্জ€˜ত্রাকোমি’ নামে চোখের বিপদজনক সংক্রামক রোগের ভাইরাস আবিস্কৃত হয় । এই ভাইরাস আবিস্কারের ফলে রোগ নিরাময় সহজ হয়ে পড়ে । চোখের এই রোগের কারণে প্রতি বছরই বিশ্বের বিভিন্ন প্রান্তে বহু মানুষ দৃষ্টিশক্তি হারিয়ে ফেলত। দু’জন বৃটিশ চিকিৎসক চোখের এই ভাইরাস আবিস্কার করতে সক্ষম হন ।

১৯৯১ সালের এই দিনে দক্ষিণ-পূর্ব ইউরোপের মেসেডোনিয়া সাবেক ইউগোশ্লাভিয়া থেকে আলাদা হয়ে স্বাধীনতা লাভ করে। ১৫ শতকের মাঝামাঝি সময়ে ওসমানীয় স¤্রাট মেসেডোনিয়া অধিগ্রহণ করে । এরপর উনিবিংশ শতাব্দীর শেষের দিকে এই এলাকাটি বুলগেরিয়ার অন্তর্ভুক্ত হয়। পরবর্তীতে ১৯১৩ সালে সার্বিয়া মেসেডোনিয়া দখল করে নেয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে মেসেডোনিয়া আবারও স্বায়ত্বশাসিত প্রজাতন্ত্র হিসাবে ইউগোশ্লাভিয়া ফেডারেশনে যুক্ত হয়। কিন্তু ১৯৮০ দশকের শেষের দিকে সাবেক সোভিয়েত ইউনিয়ন ও পূর্ব ইউরোপের ঘটনাবলীতে ক্রোয়েশিয়া ও শ্লোভেনিয়া সাবেক ইউগোশ্লাভিয়া থেকে আলাদা হয়ে যায় এবং এই দিনে পশ্চিমাদের সমর্থন নিয়ে মেসেডোনিয়াও স্বাধীন দেশ হিসাবে আত্ম প্রকাশ করে । মেসেডোনিয়ার আয়তন ২৬ হাজার বর্গ কিলোমিটার এবং গ্রীস, সার্বিয়া, আলবেনিয়া, বুলগেরিয়ার সাথে দেশটির সীমান্ত রয়েছে ।

ফার্সী ১৩৫৭ সালের এই দিনে উত্তর পূর্ব ইরানে সাত দশমিক সাত রিখটার স্কেলের ভ‚মিকম্প হয় । এই ভ‚মিকম্পে তাবাস শহর ও এর আশেপাশের গ্রামগুলো ধবংস হয়ে যায় । ভয়াবহ ঐ ভ‚মিকম্পে ২৫ হাজার মানুষ নিহত হয়েছে । ভ‚মিকম্পের একই সময়ে ইরানে শাহ বিরোধী আন্দোলন আরো বেগবান হয়। কারণ শাহ সরকার জনগণকে সরকার বিরোধী আন্দোলন থেকে বরত রাখার জন্য এই প্রাকৃতিক দুর্যোগকে কাজে লাগানোর চেষ্টা করেছিল । কিন্তু ইমাম খোমেনী (রহ:) ইরানের জনগণের উদ্দেশ্যে দেয়া এক বাণীতে তাবাসে ভ‚মিকম্প পীড়িতদের সহায়তার এগিয়ে আসার জন্য সবার প্রতি আহবান জানান এবং একই সাথে জনগণকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে শাহ বিরোধী আন্দোলন চালিয়ে যাওয়ার উপর গুরুত্বারোপ করেন।

ইতিহাসের এই দিনে সংঘটিত আরো কিছু ঘটনার মধ্যে রয়েছে,

৭০৬ খ্রিস্টাব্দে সিরিয়ার সর্বশেষ সাহাবী হযরত উতবা (রঃ) ইন্তেকাল করেন।
১৯১৬ সালে বিশ্বযুদ্ধে প্রথমবারের মত ট্যাঙ্ক ব্যবহৃত হয়।
১৯৮৯ সালে পাকিস্তান কমনওয়েলথে ফিরে আসে এবং ১৯৯১ সালে বাংলাদেশের সংবিধানের দ্বাদশ সংশোধনী বিলের ওপর গণভোট অনুষ্ঠিত হয় ।

মেক্সিকোর স্পেনিস শাসন প্রত্যাখ্যান (১৮১০)
কোস্টারিকা, গুয়াতেমালা, হন্ডুরাস ও এলসালভাদরের স্বাধীনতা ঘোষণা (১৮২১)
মুদ্রণযন্ত্রকে সংবাদ পরিবেশনের কাজে ব্যবহারের অনুমতি প্রদান করে ভারতে লিবার্টি অব দ্য প্রেস অ্যাক্ট স্বাক্ষরিত (১৮৩৫)
অমর কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম (১৮৭৬)
ব্রিটিশ বাহিনীর কায়রো দখল। আরব পাশার আত্মসমপণ (১৮৮২)
ব্রিটিশ বাহিনীর সোম যুদ্ধে সর্বপ্রথম ট্যাংক ব্যবহার (১৯১৬)
অস্থায়ী সরকার প্রধান আলেকজান্ডার কেরেনস্কি কর্তৃক রাশিয়াকে প্রজাতন্ত্র ঘোষণা (১৯১৭)
গণভোটে রাজতন্ত্র প্রত্যাখ্যানের পর বুলগেরিয়াকে গণপ্রজাতন্ত্র ঘোষণা (১৯৪৬)
কবি, সাংবাদিক আবদুল গনি হাজারীর মৃত্যু (১৯৭৬)
উত্তর-পূর্ব ভারতে বোড়ো ও সান্থাল উপজাতীয়দের মধ্যে সংঘর্ষে ৩০ জন নিহত (১৯৯৮)